শনিবার, নভেম্বর ২৮, ২০২০ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

দেশের অটো-পেইন্টারদের জন্য বার্জারের অটো-রিফিনিশিং বুথ এবং প্রশিক্ষণ সুবিধা

Rupali Chowdhury inaugurating the "Berge PPG Auto-Refinish Training Center" at Dhaka. Mohsin Habib Chowdhury, Sr GM - Sales & Marketing and A K M Sadeque Nawaj, GM - Marketing was present at the program

কোটিংসটুডে ডেস্কঃ দেশের অটোমোবাইল পেইন্টারদের জন্য সর্বাধুনিক অটো—রিফিনিশিং বুথ ও তাদের বিশ্বমানের প্রশিক্ষণ সুবিধা দিতে বার্জার পেইন্টস বাংলাদেশে লিমিটেড (বিপিবিএল) এবং পিপিজি কোটিংস (এম) এসডিএন.বিএইচডি.এসইএ চালু করেছে “বার্জার পিপিজি অটো রিফিনিশ ট্রেনিং সেন্টার”। এ উদ্যোগের ফলে, স্থানীয় গাড়ি মেরামতের দোকান, গ্যারাজ এবং গাড়ির কাজের সাথে সম্পৃক্ত ব্যক্তিরা এ বিষয়ে তাদের কারিগরি জ্ঞান বর্ধিত করার সুযোগ পাবেন। বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরী বার্জার পেইন্টসের তেজগাঁও সেলস অফিসে এ প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন।

ঢাকায় ‘বার্জার পিপিজি অটো-রিফিনিস ট্রেনিং সেন্টারে’র উদ্বোধন করেন বার্জার পেইন্টস বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর রূপালী চৌধুরী। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বার্জার পেইন্টস-এর সিনিয়র জেনারেল ম্যানেজার মহসিন হাবিব চৌধুরী।

প্রযুক্তির উৎকর্ষতা দেশের ভেহিকেল ইন্ডাস্ট্রিতে এক আমূল পরিবর্তন নিয়ে এসেছে, যা ইতিমধ্যে ব্যবহারকারীর গাড়ির রক্ষণাবেক্ষণ সংক্রান্ত প্রথাগত ধ্যানধারণায় পরিবর্তন নিয়ে এসেছে। ফলে, দেশের গাড়ি নির্মাণ শিল্পে ইতিমধ্যেই রুপান্তর শুরু হয়েছে; গাড়ি মেরামতের দোকানগুলোও এ উন্নতমানের প্রযুক্তি গ্রহণ করছে। দেশের বাজারে প্রবেশ করা নতুন গাড়িগুলো আগে থেকেই গুণগত মানের রঙে আবৃত থাকে, যার ফলে সেগুলোকে পুনরায় রঙ করার ক্ষেত্রে বিশেষ পদ্ধতি অবলম্বন করার প্রয়োজন পড়ে। ফলে, উন্নত পদ্ধতিতে গাড়ি রিফিনিশ (পুনরায় রঙ) করার চাহিদা ক্রমশ বেড়ে চলছে। অন্যদিকে, এ আধুনিক পদ্ধতিসমূহ প্রয়োগের ক্ষেত্রে সম্যক ধারণা রাখে, এমন কারিগরের সংখ্যাও অপ্রতুল। ফলশ্রুতিতে, গাড়ির মালিকরা তাদের গাড়িতে রঙ করানোর সময় রঙের নিখুঁত ফিনিশিং কিংবা অন্যান্য সমস্যার মুখোমুখি হয়। অনেক সময় সুদক্ষ, পেশাদার ও নির্ভরযোগ্য রঙের কারিগর পাওয়া কঠিন হয়ে পড়ে।

দেশে সুদক্ষ ও পেশাদার অটো রিফিনিশ রঙ মিস্ত্রি ও কারিগরদের শূন্যতা পূরণের লক্ষ্যেই “বার্জার পিপিজি অটো রিফিনিশ ট্রেনিং সেন্টার” চালু করা হয়েছে। এই প্রশিক্ষণের আওতায় রঙের কারিগরদের এফিশিয়েন্ট রিপেয়ার প্রসেস, ফাস্ট রিপেয়ার, ড্রাই স্যান্ডিং প্রসেস, আইআর কিউরিং, ওয়ার্ক ফ্লো, পেইন্ট ম্যানেজারগ, র‍্যাপিড ম্যাচিং, কালার ম্যাচিং, ব্লেন্ডিং টেকনিকস এবং পলিশিং প্রসেস সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া হবে। প্রশিক্ষণ পর্বটি পরিচালিত হবে চারটি মূল উপাদানের ওপর ভিত্তি করে, এগুলো হলো – প্রসেস ইম্প্রুভমেন্ট, টেকনিক্যাল ট্রেনিং, পেইন্ট ম্যানেজার সফটওয়্যার এবং ডিস্ট্রিবিউটরস ট্রেনিং।

গাড়ি রঙ করার কারিগর, গ্যারাজ মালিক, ব্যবস্থাপক এবং প্রকৌশলী, বডি শপ প্রডাকশন সুপারভাইজার/ফোরম্যান, কালার ম্যাচারস এবং কার পেইন্ট ডিলারস ও তাদের কর্মচারীরা বার্জার পিপিজি অটো রিফিনিশ ট্রেনিং সেন্টারে প্রশিক্ষণ গ্রহণের জন্য তালিকাভুক্ত ও নির্বাচিত হওয়ার সুযোগ পাবেন, এবং এই কার্যক্রমটি ধাপে ধাপে অনুষ্ঠিত হবে। বিভিন্ন প্রকৌশল প্রতিষ্ঠান থেকে শিক্ষানবিশ প্রকৌশলীগণও অটো রিফিনিশ পেইন্টিং প্রক্রিয়া ও রঙের ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার প্রসঙ্গে ধারণা লাভ করতে পারবেন। বিশ্বখ্যাত রঙ প্রস্তুতকারী প্রতিষ্ঠান পিপিজি এবং বার্জার বিগত দশ বছর ধরে আন্তর্জাতিক মানসম্পন্ন অটো রিফিনিশিং সুবিধা সরবরাহের লক্ষ্যে একযোগে কাজ করে যাচ্ছে। এবার এই খাতের সাথে সম্পৃক্ত সকলকে অটো রিফিনিশিং পেইন্টিং প্রক্রিয়া সম্পর্কে প্রাসঙ্গিক জ্ঞান প্রদানের লক্ষ্যে তারা এমন যৌথ উদ্যোগ নিয়েছে। এই বিশেষ প্রশিক্ষণের ফলে খ্যাতনামা গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা উপকৃত হবে, কারণ এটি সংশ্লিষ্ট খাতের উৎপাদনশীলতা ও কর্মদক্ষতা বৃদ্ধি, কর্মীদের দক্ষতার অগ্রগতি সাধন এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত পেইন্টিং প্রক্রিয়া ও মানদণ্ড অনুসরণ, পেশাদারিত্ব এবং অটোমেশনের আওতায় গুণগত সেবা প্রদানে ভূমিকা রাখবে।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন