শুক্রবার, মে ৭, ২০২১ | ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ক্ষতিকর জীবাণু রোধে বার্জারের নতুন অ্যান্টিমাইক্রোবিয়াল কোটিংস

বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড

বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড সম্প্রতি বাজারে নিয়ে এসেছে ম্যাজিকো অ্যান্টিমাইক্রোবিয়াল পিইউ কোটিংস। অত্যাধুনিক সিলভার আয়ন টেকনোলজির সাহায্যে প্রস্তুতকৃত এ কোটিং ভাইরাস, ব্যাকটেরিয়া এবং অন্যান্য ক্ষতিকর জীবাণুর বিরুদ্ধে এক কার্যকরী প্রতিরোধ ব্যবস্থা সৃষ্টি করে।
বার্জারের এ পণ্যটি দেশের সর্বপ্রথম পলি ইউরেথিন (পিইউ) কোটিং। যাতে অ্যান্টিমাইক্রোবিয়াল সুরক্ষা ব্যবস্থা রয়েছে। এটি মূলত শিল্পখাতে ও নিত্যপ্রয়োজনীয় আসবাব বা অন্যান্য সামগ্রীর সুরক্ষার উদ্দেশ্যে ব্যবহারের উপযোগী। অ্যালুমিনিয়াম, এমএস, স্টেইনলেস স্টিল, টিন, জিআই, প্লাস্টিক, কাঠ, এমডিএফ, এফআরপি, কাঁচ, তামা এবং প্লেটিংযুক্ত তলসহ যেকোনো সারফেসে এ অ্যান্টিমাইক্রোবিয়াল কোটিংস ব্যবহার করা যেতে পারে।
গ্লসি এবং ম্যাট উভয় ধরনের ফিনিশে ম্যাজিকো অ্যান্টিমাইক্রোবিয়াল পিইউ কোটিংস পাওয়া যায় এবং এটি যেকোনো কনভেনশনাল কোটিং (ইপোক্সি, স্টোভিং, পিইউ এবং অন্যান্য উপযুক্ত রঙ বা কোটিং) এর উপরে টপকোট হিসেবে প্রয়োগ করা যেতে পারে। বিশেষভাবে তৈরি এ কোটিং সারফেস থেকে সহজে উঠবেনা এবং মারাত্মক ভাইরাস ও জীবাণু থেকে দীর্ঘস্থায়ী সুরক্ষা দেবে। ম্যাজিকো অ্যান্টিমাইক্রোবিয়াল পিইউ পেইন্টের পণ্যগুলো এএসটিএম ই২১৮০ এর প্রয়োজনীয় মানদণ্ড অনুযায়ী পরীক্ষিত এবং এটি ৯৯ শতাংশ পর্যন্ত ব্যাকটেরিয়া, ছত্রাক, শ্যাওলা, প্রোটোজোয়া ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংস করতে পারে।
ম্যাজিকো অ্যান্টিমাইক্রোবিয়াল পিইউ বাজারজাত করা হচ্ছে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ইন্ডাস্ট্রিয়াল পেইন্টস বিভাগের মাধ্যমে।
এ প্রসঙ্গে বার্জারের সেলস অ্যান্ড মার্কেটিং বিভাগের সিনিয়র জেনারেল ম্যানেজার মহসিন হাবিব চৌধুরী বলেন, ‘বিভিন্ন ইন্ডাস্ট্রিয়াল কারখানার প্রডাকশন ফ্লোরে (যেমন- ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রি, খাদ্য ও পানীয় ইন্ডাস্ট্রি ইত্যাদি) সম্পূর্ণ দূষণমুক্ত পরিবেশ প্রয়োজন হয়। আমরা কোভিড সংক্রমণ পরিস্থিতির মোকাবিলায় নিজেদের অভ্যস্ত করার পাশাপাশি এ মারাত্মক ভাইরাস দ্বারা সৃষ্ট হুমকি রোধে প্রতিরোধমূলক ব্যবস্থা অনুসন্ধানে সচেষ্ট ছিলাম। পেইন্ট এবং কোটিং ইন্ডাস্ট্রিতে দেশের শীর্ষস্থানীয় কোম্পানি হওয়ায় আমাদের এমন একটি পণ্য উৎপাদন নিজেদের দায়িত্ব বলে মনে করি যা আমাদের জনগণের স্বাস্থ্য ও শিল্পখাত জীবাণুমুক্ত রাখার নিশ্চয়তা দেবে। ’

এছাড়াও নিশ্ছিদ্র সারফেসে ভাইরাস এবং জীবাণুর বিরুদ্ধে কার্যকর সুরক্ষার জন্য ম্যাজিকো অ্যান্টিমাইক্রোবিয়াল পিইউ পেইন্ট আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সার্টিফাইং সংস্থাগুলোর স্বীকৃত এবং এটি আইএসও ২১৭০২:২০১৯ স্বীকৃতিপ্রাপ্ত।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন