বুধবার, এপ্রিল ২১, ২০২১ | ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

সিএমপি-র উচ্চ মানসম্পন্ন মেরিন ও ইন্ডাস্ট্রিয়াল কোটিংস আনল বার্জার পেইন্টস

কোটিংসটুডে ডেস্কঃ

দেশের বাজারে মেরিন কোটিংস পণ্য উৎপাদনের লক্ষ্যে জাপানের চুগোকু মেরিন পেইন্টস লিমিটেডের (সিএমপি) সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশের প্রধান পেইন্ট উৎপাদন ও বাজারজাতকারী কোম্পানি বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড (বিপিবিএল)। এ চুক্তির মাধ্যমে বার্জার পেইন্টস চুগোকু মেরিন পেইন্টসের পণ্য বাংলাদেশের ক্রেতাদের হাতের নাগালে নিয়ে আসতে পারবে।

বার্জার ও সিএমপির স্বাক্ষরিত চুক্তির অধীনে যেসব পণ্য বাংলাদেশে পাওয়া যাবে তার মধ্যে আছে ইউনিভার্সেল হাই বিল্ড এপোক্সি প্রাইমার্স, এপোক্সি টাই কোটস, সিনথেটিক রেজিন-বেজড সিঙ্গেল কম্পোনেন্ট টাই কোটস, হাইড্রোলাইসিস টাইপ এন্ড সেলফ পলিশিং টাইপ এন্টিফাউলিং, এপোক্সি টপকোট, এলকিড টপকোট, পলিইউরেথেন টপকোট, হাইবিল্ড এলকিড প্রাইমার, হাইহিট রেজিসট্যান্ট পেইন্টসসহ উন্নতমানের উপকরণ।

সমুদ্রগামী জাহাজ, রপ্তানি জাহাজ, ক্লাস ভেসেল ও নদীতে চলাচলরত নৌযানের দীর্ঘস্থায়ী সুরক্ষার জন্য উন্নতমানের সার্টিফাইড কোটিং প্রয়োজন। এ চুক্তির ফলে দেশীয় উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো তাদের নৌযানের দীর্ঘস্থায়ী সুরক্ষায় আন্তর্জাতিক মানের কোটিং খুব সহজেই ব্যবহার করতে পারবে। এ উদ্যোগের ফলে স্থানীয় জাহাজ নির্মাণ শিল্প সুবিধা লাভ করবে। সিএমপি-র মেরিন পেইন্টস নিয়ে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের জেনারেল ম্যানেজার (মার্কেটিং) একেএম সাদেক নেওয়াজ বলেন, বাংলাদেশে মেরিন পেইন্টসের প্রায় ২০০ কোটি টাকার বাজার রয়েছে। বার্জারের লক্ষ্য সামনের দিনগুলোতে স্বনির্ভর বাজার তৈরির মাধ্যমে আমদানি-নির্ভরতা কমানো ও ক্রেতাদের জন্য ব্যবসায়িক সমৃদ্ধি। এছাড়া সিএমপি-র সঙ্গে এ চুক্তির ফলে আমাদের স্থানীয় শিল্পখাত সুবিধাভোগী হবে ও এ খাতে কর্মসংস্থানের সুযোগও তৈরী হবে।

সংবাদটি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন